শিরোনাম
প্রচ্ছদ / মালয়েশিয়া / অবশেষে সমকামিতার অভিযোগে দণ্ডপ্রাপ্ত আনোয়ার ইব্রাহিম কারাগার থেকে মুক্তি পেলেন

অবশেষে সমকামিতার অভিযোগে দণ্ডপ্রাপ্ত আনোয়ার ইব্রাহিম কারাগার থেকে মুক্তি পেলেন

মালয়েশিয়ার সদ্য ক্ষমতায় আসা জোট পাকাতান হারাপান অ্যালায়েন্স এর নেতা আনোয়ার ইব্রাহিম মুক্তি পেলেন অবশেষে। কুয়ালালামপুরের আদালত তাঁকে নির্দোষ ঘোষণা করে আজ। পূর্ণাঙ্গ রাজকীয় ক্ষমা ঘোষণার মাধ্যমে কারাবন্দী ইব্রাহীমের মুক্তি মিলল। এসময় আদালতের বাইরে তাঁর শত শত সমর্থক উপস্থিত ছিলেন।

ইব্রাহিমের মেয়ে নুরুল ইজ্জাহ গত শনিবার জানিয়েছিলেন, তাঁর বাবার মুক্তির বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে। এর আগে আনোয়ার ইব্রাহিমের দ্রুত মুক্তির কথা জানান সদ্য প্রধানমন্ত্রীর শপথ নেওয়া মাহাথির মোহাম্মদ। শুক্রবার এক সংবাদ সম্মেলনে মাহাথির বলেন, মালয়েশিয়ার সুলতান আনোয়ার ইব্রাহিমকে ক্ষমা করার সিদ্ধান্ত নিয়েছেন।

উল্লেখ্য, আনোয়ার ইব্রাহিমের বিরোধী জোটের নেতৃত্ব নেওয়ার সময় মাহাথির চুক্তিবদ্ধ হয়েছিলেন, জোট ক্ষমতায় এলে তিনি প্রধানমন্ত্রীর দায়িত্ব নেবেন এবং দুই বছরের মধ্যে আনোয়ার ইব্রাহিমের মুক্তি নিশ্চিত করে তাঁর কাছে ক্ষমতা হস্তান্তর করবেন।

রাজার পক্ষ থেকে ক্ষমা ঘোষণার অর্থ হলো, তিনি আবারো রাজনীতিতে অংশ নিতে পারবেন। রাজকীয় ক্ষমা না পেলে তাকে কমপক্ষে পাঁচ বছর রাজনীতিতে নিষিদ্ধ থাকতে হতো।

সমকামিতার অভিযোগে ২০১৫ সালে আনোয়ার ইব্রাহিমকে কারাগারে পাঠানো হয়। এই অভিযোগকে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত দাবি করে আসছেন সাবেক এই প্রধানমন্ত্রী।

উল্লেখ্য, এর আগের মেয়াদে মাহাথিরের উপপ্রধানমন্ত্রী ছিলেন আনোয়ার ইব্রাহীম। পরে তাদের মধ্যে মতবিরোধ দেখা দেয়। তাকে দুর্নীতি ও সমকামিতার অভিযোগে জেলেও প্রেরণ করেন মাহাথির।

কিন্তু দুর্নীতিগ্রস্ত নাজিব রাজ্জাককে উৎখাত করতে আবারো মিত্রে পরিণত হন আনোয়ার ও মাহাথির। ঐতিহাসিক নির্বাচনে প্রধানমন্ত্রী নাজিব রাজ্জাককে পরাজিত করেন তারা।

প্রবাসীদের সকল ভিডিও খবর ইউটিউবে দেখতে সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেলটি: