শিরোনাম
প্রচ্ছদ / ইতালি / আইএস সন্দেহে এক প্রবাসীকে বাংলাদেশে ফেরত

আইএস সন্দেহে এক প্রবাসীকে বাংলাদেশে ফেরত

ইতালীর পর্যটনকেন্দ্র ভেনিস থেকে আইএস সন্দেহে মাহমুদ হাসান নামে এক বাংলাদেশিকে দেশে ফেরত পাঠিয়েছে সে দেশের ইমিগ্রেশন পুলিশ। তিনি ভেনিস জুলিয়া ফুরলির বালনিয়েরে গ্রাদো শহরে বসবাস করতেন।

স্থানীয় সংবাদপত্রে বলা হয়েছে, মাহমুদের ইসলামী চরমপন্থীদের সঙ্গে যোগাযোগ রয়েছে এবং বাংলা কমিউনিটি ইসলামিক স্টেট নেটওয়ার্কের সঙ্গে তার সম্পর্ক ছিল। জানা গেছে, ওই বাংলাদেশি দীর্ঘ ‌আট বছর ধরে ভেনিসে বসবাস করছিলেন। সম্প্রতি তিনি দেশ থেকে ছুটি কাটিয়ে ইতালিতে ঢোকার সময় বাংলাদেশে ফেরত পাঠায় ইতালীয় পুলিশ। জানা গেছে, তার বিরুদ্ধে সুনির্দিষ্ট কোনো অভিযোগ নেই। পুলিশের ধারণা, ধীরে ধীরে সে আইএসের মতো সংগঠনের দিকে ধাবিত হতে পারে। এ কারণে তাকে ইতালিতে ঢুকতে দেয়নি পুলিশ।

এর আগে ইতালীয় পুলিশের একটি বিশেষ দল দীর্ঘদিন ধরে তার ওপর নজরদারি করে। প্রশাসনের ধারণা, তিনি আইএস বা এ ধরনের কোনো সংগঠনের সঙ্গে সরাসরি যুক্ত না হলেও ফেসবুক আইডির মাধ্যমে আইএস সমর্থকদের বিভিন্ন প্রচারণায় নিয়মিত ‘লাইক’ দিতেন। এ ব্যাপারে ভেনিসে অনেক প্রবাসী রয়েছেন শুধুমাত্র কৌতুহলবশত অথবা ধর্মীয় দুর্বলতা থেকে না বুঝে অনিরাপদ সামাজিক যোগাযোগের মাধ্যম ব্যবহার করে থাকেন। তাদের অধিক সতর্কতার সঙ্গে ফেসবুক বা অন্যান্য সামাজিক যোগাযোগের মাধ্যম ব্যবহার করার অনুরোধ জানানো হয়।

উল্লেখ্য, সম্প্রতি গুলশানে ৯ জন ইতালীয় নাগরিক জঙ্গি হামলায় নিহতের ঘটনায় ইতালির বিভিন্ন শহরে চলছে কড়া নিরাপত্তা। এ কারণে প্রবাসী বাংলাদেশিদের সতর্ক থাকতে হচ্ছে।

আইএস সন্দেহে এক প্রবাসীকে বাংলাদেশে ফেরত

প্রবাসীদের সকল ভিডিও খবর ইউটিউবে দেখতে সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেলটি: