শিরোনাম
প্রচ্ছদ / মালয়েশিয়া / ইসলামী আইনের দাবীতে কুয়ালালামপুরে পঞ্চাশ হাজার মানুষের বিক্ষোভ।

ইসলামী আইনের দাবীতে কুয়ালালামপুরে পঞ্চাশ হাজার মানুষের বিক্ষোভ।

মালয়েশিয়ায় কঠোর ইসলামী আইনের অংশ হিসেবে ইসলামিক আদালত প্রতিষ্ঠার দাবিতে শনিবার রাজধানী কুয়ালালামপুরে বিশাল বিক্ষোভ সমাবেশ হয়েছে।

অপরাধীদের কঠোর সাজা দিতে এ আদালত গঠনের দাবি জানিয়েছেন মালয়েশিয়ার হাজার হাজার নাগরিক। এ আদালতের মাধ্যমে ইসলামিক দণ্ডবিধি ব্যবস্থা আরও কঠোর হবে বলে দাবি করা হচ্ছে। সংশোধিত অ্যাক্ট-৩৫৫-এ ইসলামিক আদালত গঠনের অনুমোদন দেয়া নিয়ে আগামী মাসে পার্লামেন্টে আলোচনা হওয়ার কথা রয়েছে। খবর আল জাজিরার।

গত শনিবার সকালে বেগুনি রঙের টি-শার্ট পরে কুয়ালালামপুরের রাজপথে হাজির হন বিক্ষোভকারীরা। অনেকেই তাদের সন্তানদের নিয়েও ওই র্যালিতে অংশ নেন। সমাবেশে প্রায় ৫০ হাজার মানুষ উপস্থিত ছিল বলে জানিয়েছে স্থানীয় গণমাধ্যমগুলো।

তবে ওই বিক্ষোভে প্রায় ২ লাখ মানুষের উপস্থিতি দাবি করেছে প্যান-মালয়েশিয়ান ইসলামিক পার্টি (পিএএস)। পিএএস কঠোর ইসলামী আইনের বিধান রেখে সংশোধিত অ্যাক্টটি বাস্তবায়নে উদ্যোগ নেয়।

পিএএস জানায়, ইসলামী দণ্ডবিধির এ পরিবর্তনে ইসলামিক আদালতের মর্যাদা বাড়বে এবং অপরাধমূলক কাজের পরিমাণ কমে আসবে। তবে সমালোচকরা ওই সংশোধিত আইনকে অন্যায্য, অসামঞ্জস্য ও অসাংবিধানিক বলে দাবি করছে।

সংশোধিত ওই আইনের আওতায় ধর্মীয় বিধান ও মুসলিম পারিবারিক আইনও অন্তর্ভুক্ত করা হবে। এছাড়া আইনে অপরাধীর সর্বোচ্চ ৩০ বছরের কারাদণ্ড, ১০০টি বেত্রাঘাত এবং ২২ হাজার ডলার জরিমানা করা হবে। বর্তমানে অপরাধীর সর্বোচ্চ ৩ বছরের কারাদণ্ড, ৬টি বেত্রাঘাত এবং ১ হাজার ১০০ ডলার জরিমানার বিধান রয়েছে।

প্রবাসীদের সকল ভিডিও খবর ইউটিউবে দেখতে সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেলটি: