শিরোনাম
প্রচ্ছদ / মালয়েশিয়া / এখন আমার মরে যাওয়াই উচিতঃ মাহাথির মোহাম্মদ!

এখন আমার মরে যাওয়াই উচিতঃ মাহাথির মোহাম্মদ!

বর্তমান বিশ্বের সবচেয়ে বয়স্ক প্রধানমন্ত্রী তিনি। বয়স ৯৩ বছর। এই বয়সেও সম্প্রতি রাজনৈতিক ভূমিকম্পের মাধ্যমে আবার মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন। তিনি আর কেউ নন, তিনি হলেন আধুনিক মালয়েশিয়ার রূপকার মাহাথির মোহাম্মদ। তার ২২ বছরের শাসনামলে দ্রুত উন্নয়ন ঘটে দেশটিতে।

দীর্ঘ ১৫ বছর পর আবার দেশটির কান্ডারির ভূমিকায় অবতীর্ণ হন এ রাজনীতিবিদ। বয়সের ভারে নুয়ে পড়লেও দেশ পরিচালনায় তিনি এখনও শিরদাড়া খাঁড়া করে রয়েছেন। প্রধানমন্ত্রী হিসেবে তার শেষ ইচ্ছা হল, চীনের কাছ থেকে নেয়া বৃহৎ ঋণের বোঝা কমানো।

বৃহস্পতিবার গণমাধ্যমে এক সাক্ষাৎকারে তিনি কৌতুক করে বলেন, ‘আমার এখন মারা যাওয়া উচিত।

অথচ এখনই আমাকে বেশি কাজ করতে হচ্ছে। এটি বিরক্তিকর, সত্যি…।’ গত মে মাসের নির্বাচনে পুনরায় ক্ষমতায় আসেন মাহাথির। এরপর থেকেই দুর্নীতির বিরুদ্ধে রুখে দাঁড়ান তিনি। এরই মধ্যে জাতীয় ঋণের বোঝা কমাতে চীনের ব্যয়ে মেগা প্রকল্প বাতিল করেছেন তিনি।

মালয়েশিয়া সরকারের নেয়া আগের ২৫০ বিলিয়ন ডলার পরিশোধকে প্রধান লক্ষ্য নির্ধারণ করেছেন মাহাথির। সাক্ষাৎকারে তিনি বলেন, ‘প্রথমবার আমি যখন প্রধানমন্ত্রী হয়েছিলাম সে সময়ের চেয়ে এই বুড়ো বয়সে আমাকে বেশি কাজ করতে হবে। কারণ দেশের পুরো কাঠামো নড়বড়ে হয়ে পড়েছে। এটা বিরক্তিকর। আসলে এখন আমার মারা যাওয়াই উচিত।’

প্রবাসীদের সকল ভিডিও খবর ইউটিউবে দেখতে সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেলটি: