শিরোনাম
প্রচ্ছদ / ইতালি / এবার ৩১ হাজার বিদেশী শ্রমিক নেবে ইতালি গেজেট প্রকাশ, বিস্তারিত দেখুন।

এবার ৩১ হাজার বিদেশী শ্রমিক নেবে ইতালি গেজেট প্রকাশ, বিস্তারিত দেখুন।

প্রতি বছরের মতো এবারও মৌসুমী ভিসাসহ অন্যান্য ক্যাটাগরির ভিসার তালিকার গেজেট প্রকাশ করেছে ইতালি সরকার। এবারও বাংলাদেশের কোনো কোটা রাখেনি দেশটি। এ নিয়ে টানা ছয় বছর ধরে ইতালিতে বাংলাদেশি কোনো শ্রমিক মৌসুমী ভিসা পাচ্ছেন না। স্থানীয় সূত্রে জানা যায়, গত বছরের ১৫ ডিসেম্বর ইতালির মন্ত্রিপরিষদ এ গেজেট প্রকাশ করে। গেজেটে বলা হয়, অনলাইনে আবেদনের মাধ্যমে বিশ্বের বিভিন্ন দেশ থেকে ৩০ হাজার ৮শ ৫০ জন শ্রমিক বিভিন্ন ক্যাটাগরিতে ইতালিতে আসতে পারবেন।

সূত্র জানায়, এ তালিকায় নেই বাংলাদেশ। অনিয়মের কারণে ২০১২ সাল থেকে বাংলাদেশের শ্রমিক ভিসা বন্ধ রয়েছে। তবে মৌসুমী ভিসা জন্য বন্ধ থাকলেও বাংলাদেশের স্টুডেট ভিসা চালু আছে। এ ব্যাপারে রোমস্থ বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত আব্দুস সোবাহান সিকদার বলেন, বাংলাদেশের কোটা ফিরে পেতে দূতাবাস থেকে কূটনৈতিক আলোচনা অব্যাহত রয়েছে। তারা এখনও পর্যন্ত অফিসিয়ালভাবে আমাদের সমস্যার কথা জানাননি।

১৮ হাজার কোটার দেশগুলোর মধ্যে রয়েছে আলবেনিয়া, আলজেরিয়া, বসনিয়া, হার্জেগোভিনা, কোরিয়া, আইভরি কোস্ট, মিশর, এল সালভাদর, ইথিওপিয়া, মেসেডোনিয়া, সাবেক যুগোশ্লোভিয়া প্রজাতন্ত্র, ফিলিপাইন, গাম্বিয়া, ঘানা, জাপান, ভারত, কসোভো, মালি, মরক্কো, মরিশাস, মোলদাভিয়া, মন্টিনিগ্রো, নাইজার, নাইজেরিয়া, পাকিস্তান, সেনেগাল, সার্বিয়া, শ্রীলঙ্কা, সুদান, তিউনিশিয়া ও ইউক্রেইন। বাকি ১২ হাজার ৮শ ৫০ কোটা ইইউভুক্ত দেশসহ অন্যান্য দেশ থেকে নেয়া হবে।

সহজেই ইতালি ভিসা পেতে চান ?? তাহলে আপনার যা যা লাগবে জেনে নিন… ইতালিতে আসতে বাংলাদেশীদের জন্য এই বছর থেকে নতুন করে চালু হয়েছে তিরোচিনিও ভিসা। তিরোচিনিও মানে ট্রেনিং বা শিক্ষানবীস বা ইন্টারনিসীপ ও বলতে পারি। আসুন জেনে নেই কি কি লাগবে এই ভিসা পাবার জন্য। এটা D টাইপ ভিসা (অর্থাৎ ৯০ দিনের বেশি ভিসা )।

যা যা লাগবে:
ইতালিতে যে সব সরকারী অনুমদিত ট্রেনিং সেন্টার আছে , তাদের মাধ্যমে ট্রেনিং করার কন্টাক এর প্রমান পত্র লাগবে। আবেদন কারীর ইতালিতে থাকার জন্য বাসা ভাড়ার কন্টাক বা কোন ইতালিয়ান বা কোন বিদেশী যার ইতালিতে রেসিডেন আছে , সে তার বাসায় অতিথি হিসাবে রাখার প্রমান পত্র জমা দিতে হবে।

আবেদনকারীর বাংলাদেশে স্কুল ডিগ্রি
আবেদনকারীর নিজের বা তার নিকট আত্নীয়র গত ছয় মাসের বাংলাদেশের যেকোন ব্যাংকের এবং credit card এর লেনদেন দেখাতে হবে।  আবেদনকারীর সাথে নিকট আত্নীয়র সম্পর্কের প্রমান পত্রআবেদনকারীর ৩০ হাজার ইউরো (৩০ লাখ টাকা) র স্বাস্হ্য বীমা করতে হবে যা সেনজেন এরিয়া কভার করে।

আবেদনকারীকে ফেরত যাবার টিকেট দেখাতে হবে
সুতরাং যারা সবগুলা পূরন করতে পারবেন তাঁরাই কেবল এ পথে এগুতে পারেন। অযথা প্রতারিত হবেন না।