শিরোনাম
প্রচ্ছদ / কাতার / কাতারে কত নির্ধারণ করা হল প্রবাসী গৃহ কর্মীর মাসিক বেতন?

কাতারে কত নির্ধারণ করা হল প্রবাসী গৃহ কর্মীর মাসিক বেতন?

কাতারে গৃহ কর্মির বেতন ৯০০ রিয়াল থেকে বৃদ্ধি করে মাসিক ন্যূনতম ১২০০ রিয়াল করতে সম্মত হয়েছে দেশটির সরকার।

বৃহস্পতিবার কর্মী প্রেরণের উদ্দেশ্যে দুই দেশের মধ্যে অনুষ্ঠিত যৌথ কমিটির সভায় এই তথ্য জানানো হয়েছে। এছাড়া কাতারে বাংলাদেশি কর্মীদের নিরাপত্তা, সুযোগ-সুবিধা বৃদ্ধি, যোগাযোগ এবং অভিবাসন ব্যয় কমানোর বিষয়েও উভয়পক্ষ সম্মত হয়েছে। কর্মী অভিবাসন বৃদ্ধি এবং সহজীকরণ নিশ্চিত করার লক্ষ্যে দুই দেশের মধ্যে একটি হটলাইন চালুর বিষয়েও আলোচনা হয়েছে। বৃহস্পতিবার প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ে এই যৌথ সভা অনুষ্ঠিত হয়।

যৌথ কমিটির সভায় কাতারে নার্স, ডাক্তার, প্রকৌশলী, শিক্ষক, আইটি কর্মী, সেলস পারসনসহ সব খাতে কর্মী প্রেরণের বিষয়ে আলোচনা হয়। বিশেষ করে সব সেক্টরে দক্ষ মহিলা কর্মী এবং গৃহকর্মী নেয়ার ব্যাপারে আলোচনা হয়। যৌথ কমিটির সভায় কাতারের পাঁচ সদস্য বিশিষ্ট দলের প্রতিনিধিত্ব করেন দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সীমান্ত পাসপোর্ট ও প্রবাসী বিষয়ক দপ্তরের অতিরিক্ত মহাপরিচালক ব্রিগেডিয়ার মোহাম্মদ আহমেদ এম আল আতিক আল দোসারি এবং বাংলাদেশের নয় সদস্য বিশিষ্ট দলের নেতৃত্ব দেন প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব বেগম শামছুন নাহার।

এদিকে, কাতারের প্রতিনিধি দলটি বৃহস্পতিবার প্রবাসীকল্যাণমন্ত্রী নুরুল ইসলাম বিএসসি’র সাথে সৌজন্য সাক্ষাত করেছে। এ সময় যৌথ সভার সিদ্ধান্ত নিয়ে তাদের মধ্যে আলোচনা হয়।
উল্লেখ্য যে, ২০২২ সালে কাতারে অনুষ্ঠিতব্য ফুটবল বিশ্বকাপ এবং কাতারের জাতীয় উন্নয়ন পরিকল্পনা ভিশন ২০৩০ এর বিভিন্ন উন্নয়নমূলক কাজে বাংলাদেশ থেকে অধিক কর্মী নেয়ার আগ্রহ প্রকাশ করেছে কাতার সরকার। বাংলাদেশ থেকে ২০১৫ সালের ১ লাখ ২৩ হাজার ৯৬৫ জন কর্মী গেছে। এখন থেকে এর চেয়ে অধিক সংখ্যক কর্মী নেবে কাতারে।

প্রবাসীদের সকল ভিডিও খবর ইউটিউবে দেখতে সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেলটি: