শিরোনাম
প্রচ্ছদ / কুয়েত / কুয়েতে কয়েক হাজার প্রবাসী শ্রমিকদের ধর্মঘট।

কুয়েতে কয়েক হাজার প্রবাসী শ্রমিকদের ধর্মঘট।

কুয়েতে ধর্মঘট পালন করেছে প্রবাসী শ্রমিকরা। ১৬ এপ্রিল হাসাবিয়া নামক স্হানে সকালে বিভিন্ন দাবিতে এ ধর্মঘট পালন করে তারা। কুয়েতের পুরাতন কোম্পানি উয়েল আল নসিব ও ফাজর আল খালিজ নামে দুটি কোম্পানির হাজারো শ্রমিক এ কর্মসূচি পালন করে। ৩ মাসের বেতন অনাদায়ী, অধিকাংশ শ্রমিক বেকার নেই কোন কাজ। এ জন্য ধর্মঘট পালন করছে তারা।

জানা গেছে, মধ্য প্রাচ্যের তেল সমৃদ্ধ ও ধনী রাষ্ট্র নামে পরিচিত কুয়েতে প্রবাসী শ্রমিকদের সমস্যা আর ভোগান্তি চরমে। বিশেষ করে ক্লিনিং কোম্পানিদের দৌরাত্ম্য আর স্বল্প বেতন নতুন নতুন আইন তৈরি করে অসহায় শ্রমিকদের কাছ থেকে মালিক পক্ষ হাতিয়ে নিচ্ছে হাজার হাজার টাকা। তারপরও শ্রমিকরা পাচ্ছে না আইডি কার্ড। মাসের পর মাস নেই বেতন, এমনকি ডিউটি বা কাজের ব্যবস্থা। বেকার হয়ে ঘুরছে শ্রমিকরা।

আন্দোলনরত শ্রমিকরা জানান, কোম্পানিতে নতুন ভাবে ভিসা নবায়ন করলে এক বছরের জন্য ২৬০ কুয়েতি দিনার অথাৎ বাংলাদেশী টাকায় প্রায় ৬৫ হাজার টাকা ও দেশে ছুটিতে গেলে নির্ধারিত সময়ের ভিতর না আসলে বড় অংকে জরিমানা দিতে হয়।

শ্রমিকরা জানান, আমাদের সকল দাবি না মানা পর্যন্ত এ আন্দোলন অব্যাহত থাকবে। শ্রমিকরা বেশ কিছু দাবি জানিয়েছেন, ভিসা ফির নামে ২৬০ দিনার গ্রহণ বন্ধ, মাসিক বেতন বৃদ্ধি, অবকাশকালীন ৩ মাসের ছুটি, সাথে ওই ৩ মাসের মাসিক বেতন প্রদাণ, বেকার শ্রমিকদের কর্মসংস্থান, বাসস্থানের পরিবেশ উন্নত করা।

জানা গেছে, কোম্পানির অপারেশন ম্যানেজার স্বাক্ষরিত এক নোটিশে শ্রমিকদের সকল দাবি মেনে নেয়া হয়েছে বলে আন্দোলনরত শ্রমিকদের মধ্যে লিফলেট বিতরণ করা হয়েছে। তবে শ্রমিকরা জানান, এটা আন্দোলনকে বন্ধ করার অপকৌশল।