শিরোনাম
প্রচ্ছদ / প্রবাস / পাসপোর্ট সংকক্রান্ত জরুরি নির্দেশনা বাংলাদেশ পাসপোর্ট অধিদপ্তরের।

পাসপোর্ট সংকক্রান্ত জরুরি নির্দেশনা বাংলাদেশ পাসপোর্ট অধিদপ্তরের।

বাংলাদেশিদের পাসপোর্ট সমস্যা সংক্রান্ত জরুরি দিক নির্দেশনা প্রকাশ করেছে বাংলাদেশ সরকারের ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তর। গত ১৫ ই মার্চ, ২০১৮ তারিখে বাংলাদেশ সরকারের ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তর কর্তৃক প্রকাশিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বেশকিছু দিক নির্দেশনামূলক পরামর্শ প্রকাশ করেছে প্যারিসে বাংলাদেশ দূতাবাস কর্তপক্ষ।

বিজ্ঞপ্তির মাধ্যমে দূতাবাস জানায়, সাম্প্রতিক সময়ে উল্লেখযোগ্য সংখ্যক আবেদনকারী তাদের অনুকূলে মেশিন রি-ডেবল পাসপোর্ট (এমআরপি) সমর্পণ করে নিজ, পিতা-মাতা, বয়স অথবা প্রাক পরিচয় সম্পূর্ণ বা আংশিক পরিবর্তন করে পাসপোর্ট রি-ইস্যু করায় এসআরপি’র গ্রহণযোগ্য যেমন হ্রাস পাচ্ছে, সেই সাথে ভবিষ্যতে বহির্বিশ্বে বাংলাদেশের ভাবমূর্তি ক্ষুন্ন হওয়ার আশংকা রয়েছে বলে জানানো হয়েছে।

আরও বলা হয়, তথ্য পরিবর্তন করে ভিন্ন তথ্য সম্বলিত গ্রহণের ফলে পাসপোর্ট বাহককে বিভিন্ন ইমিগ্রেশনে সমস্যার সম্মুখীনও হতে হচ্ছে। কর্তৃপক্ষ জানান, এমতাবস্থায় এমআরপি রি-ইস্যু আবেদনের ক্ষেত্রে শুধু মাত্র সাধারণ ভুল (যেমন: অপারেটর কর্তৃক ভুল ও বানান ভুল) ব্যতীত মৌখিক তথ্য পরিবর্তন সম্বলিত আবেদনপত্র গ্রহণ না করার জন্য বিদেশে বাংলাদেশ দূতাবাসসহ সকল আঞ্চলিক পাসপোর্ট অফিসের কর্মকর্তাদের নির্দেশনা প্রদান করা হয়েছে।

এছাড়া এতোমধ্যে বিভিন্ন তথ্য পরিবর্তন সম্বলিত যেসব আবেদন পত্র গ্রহণ করা হয়েছে, সেসব আবেদনকারীকেও কল বা নোটিশের মাধ্যমে পূর্বের তথ্যানুযায়ী পাসপোর্ট প্রদানের নির্দেশ দেওয়া হয়েছে।

প্রবাসীদের সকল ভিডিও খবর ইউটিউবে দেখতে সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেলটি: