শিরোনাম
প্রচ্ছদ / মালয়েশিয়া / ব্রেকিংঃ মালয়েশিয়ার শ্রমবাজারের দূর অবস্থা নিয়ে বৈঠকে বসছে ঢাকা-কুয়ালালামপুর!

ব্রেকিংঃ মালয়েশিয়ার শ্রমবাজারের দূর অবস্থা নিয়ে বৈঠকে বসছে ঢাকা-কুয়ালালামপুর!

মালয়শিয়ার শ্রমবাজার নিয়ে চলতিমাসেই দ্বিপক্ষীয় বৈঠকে বসছে ঢাকা- কুয়ালালামপুর। দেশটির শ্রমবাজার নিয়ে যে ধরনের উদ্বেগজনক খবর বেরুচ্ছে সেটা সঠিক নয়, এবং এসব খবরে কাউকে গুরুত্ব না দেওয়ার কথাই জানালেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। একই সঙ্গে তিনি বলেছেন, মালয়শিয়া নতুন পদ্ধতিতে অভিবাসন প্রক্রিয়া শুরু করবে। ওই বৈঠকে এ নিয়ে বিস্তর আলোচনা হবে।

এ দিকে গত মঙ্গলবার দুপুরে রিপোর্টার্স ফর বাংলাদেশি মাইগ্রেন্টের উদ্যোগে আয়োজিত সংবাদ সম্মেলনে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি জানিয়েছেন, বাংলাদেশের জন্য মালয়েশিয়ার শ্রমবাজার বন্ধ হয়নি, মালয়েশিয়ার শ্রমিক যাওয়া অব্যাহত থাকবে। এ নিয়ে যে ধোঁয়াশা তৈরি হয়েছে তার প্রকৃত অবস্থা জানতে বাংলাদেশি দূতাবাসের মাধ্যমে দেশটিকে একটি ‘ভারবাল নোট’ দেওয়া হয়েছে। এতে করে দেশটির একটি স্পষ্ট ধারণা পাওয়া যাবে।

সে সময় মন্ত্রী বলেন, দেশটিতে শ্রমবাজারে যুক্ত সিন্ডিকেট বাংলাদেশের না মালয়েশিয়ার সে বিষয়ে তথ্য সংগ্রহ করা হচ্ছে। দালাল চক্রের জন্য বিদেশে শ্রমিক পাঠানোর বিষয়ে বাধা সৃষ্টি হলে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

এছাড়া ১০টি এজেন্সির সিন্ডিকেটের বিরুদ্ধে সরকার মালয়েশিয়ার অভিযোগ খতিয়ে দেখছে। এখনও ৩০ হাজার ভিসা আসার কথা রয়েছে। তবে বাংলাদেশ থেকে শ্রমিক নেবার ক্ষেত্রে চলতি মাস থেকে অটোমেটিকালি পুরনো পদ্ধতিতে ফিরে যাবে দেশটি।

মালয়শিয়ার শ্রমবাজার নিয়ে এক সংয়বাদ সম্মেলনে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) দাবি করেছে, মালয়েশিয়া সরকারের সঙ্গে কার্যকর আলোচনার মাধ্যমে সুনির্দিষ্ট স্বল্পতম সময়সীমার মধ্যে অভিবাসী কর্মী নিয়োগপ্রক্রিয়াকে সম্পূর্ণ সিন্ডিকেটমুক্ত করে উন্মুক্ত ও প্রতিযোগিতামূলক পদ্ধতিতে এবং স্বচ্ছতার ভিত্তিতে যৌক্তিক ও গ্রহণযোগ্য ব্যয় নির্ধারণ করে পুনরায় শ্রমিক প্রেরণের উদ্যোগ গ্রহণ করতে বাংলাদেশকেই উদ্যোগ নিতে হবে। না হলে বিশাল এই শ্রমবাজার স্থায়ীভাবে বন্ধের ঝুঁকি সৃষ্টি হবে, যা ক্রমবর্ধিঞ্চু বেকারত্ব বৃদ্ধির পাশাপাশি দেশের অর্থনীতির জন্য সীমাহীন গুরুত্বপূর্ণ রেমিট্যান্স অর্জন বাধাগ্রস্ত করবে।

প্রবাসীদের সকল ভিডিও খবর ইউটিউবে দেখতে সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেলটি: