শিরোনাম
প্রচ্ছদ / মালয়েশিয়া / ব্রেকিং নিউজঃ মালয়েশিয়ায় ১০ বছরের বেশি কাজ করতে নিজ দেশে ফেরত গিয়ে মাত্র ১,৮০০ রিংগিত লেভি দিয়ে পুনরায় ১০ বছর কাজের সুযোগ পাবে, বললেন কুলাসেগারান! বিস্তারিত…….

ব্রেকিং নিউজঃ মালয়েশিয়ায় ১০ বছরের বেশি কাজ করতে নিজ দেশে ফেরত গিয়ে মাত্র ১,৮০০ রিংগিত লেভি দিয়ে পুনরায় ১০ বছর কাজের সুযোগ পাবে, বললেন কুলাসেগারান! বিস্তারিত…….

মালয়েশিয়ান নিয়োগকর্তারা যদি চায় ১০ বছর পরেও তাদের কোম্পানিতে কাজ করা দক্ষ শ্রমিকদের পুনরায় কাজে নিয়োগ করতে পারে, সেক্ষেত্রে তাদের ঐসকল বিদেশী শ্রমিকদের তাদের নিজ দেশে ফেরত পাঠাতে হবে এবং পুনরায় নতুন করে ওয়ার্ক পারমিটের জন্যে আবেদন করে সর্বোচ্চ ৬ মাসের মধ্যে মালয়েশিয়া আসতে পারবে বলে উল্লেখ করেন মালয়েশিয়া মানব সম্পদ মন্ত্রী এম কুলাসেগারান।

৩ থেকে ৬ মাস অপেক্ষার পর একটা নির্দিষ্ট সময় অন্তর যদি সেই নিয়োগকর্তারা চায় তাহলে পুনরায় একই কর্মীদের মালয়েশিয়ায় কাজের জন্যে নিয়োগ দিতে পারেন বলে উল্লেখ করেন মালয়েশিয়া মানব সম্পদ মন্ত্রী এম কুলাসেগারান। গতকাল জব ফেয়ার উপলক্ষে আরবান ট্রান্সফরমেশন সেন্টারে এসব কথা বলেন মন্ত্রী।

অনেক নিয়োগকর্তারা তাদের সাথে কাজ করা শ্রমিকদের ১০ বছরের বেশি সময় ধরে কাজ করাতে চায়। ঐসকল নিয়োগকর্তারা আমাদের কাছে আসে তাদের শ্রমিকদের ভিসা নবায়নের জন্যে। আমরা তাদের ভিসা নবায়ন করবো, কিন্তু নিয়োগকর্তাদের ১০ হাজার রিংগিত লেভি পরিষদ করতে হবে। এটাই হচ্ছে আমাদের বর্তমান কাজপদ্ধতি।

তবে এখন যদি নিয়োগকর্তারা তাদের শ্রমিকদের নিজ দেশে ফেরত পাঠায়, এতে আমাদের কোনো সমস্যা নেই। নিজ দেশে ফেরত যাবার ৩ থেকে ৬ মাসের মধ্যে তারা পুনরায় ভিসার জন্যে আবেদন করতে পারবে, সেক্ষেত্রে তাদের মাত্র ১ হাজার ৮’শ রিংগিত লেভি পরিশোধ করতে হবে।

কুলাসেগারান বলেন, আগেকার শ্রমিকেরা যারা পুনরায় মালয়েশিয়ায় কাজের ভিসার জন্যে আবেদন করবে, তারা পুনরায় আবারো ১০ বছর পর্যন্ত মালয়েশিয়ায় কাজ করতে পারবে। কিন্তু ১০ বছর পর আর তাদের ভিসা নবায়ন করা হবে না।

পুরাতন শ্রমিকদের ৩ থেকে ৬ মাস ভিসা প্রসেসিং সময়, কিন্তু যারা নতুন শ্রমিক মালয়েশিয়া আসতে চায় তাদের এক মাসের মতো ভিসা প্রসেসিং সময় লাগবে বলে জানান মন্ত্রী। তিনি বলেন, “এ কারণেই তাদের কয়েকটি পদ্ধতির মধ্য দিয়ে যেতে হবে যেমন মেডিকেল রিপোর্ট এবং পুলিশ ক্লিয়ারেন্স অর্জন করা।”

গত সপ্তাহে মালয়েশিয়ান অর্থমন্ত্রী লিম গুণ বলেন, কোনো নিয়োগকর্তা যদি ১০ বছরের বেশি ভিসা নবায়ন করতে চায় তাহলে তাকে সম্পূর্ণ লেভি ১০ হাজার রিংগিত পরিশোধ করে তারপর ভিসা নবায়ন করতে হবে। কুলাসেগারান বলেন, আমরা চাই বিদেশী শ্রমিকদের পরিবর্তে স্থানীয় শ্রমিকদের নিয়ে প্রয়োজন মেটাতে।

প্রবাসীদের সকল ভিডিও খবর ইউটিউবে দেখতে সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেলটি: