শিরোনাম
প্রচ্ছদ / মালয়েশিয়া / মালয়েশিয়ায় ১৫২০ বাংলাদেশি আটক।

মালয়েশিয়ায় ১৫২০ বাংলাদেশি আটক।

অবৈধ অভিবাসীদের বিরুদ্ধে গত ১ জুলাই থেকে মালয়েশিয়ায় শুরু হওয়া অভিযানে এখন পর্যন্ত ৫ হাজার ১৭৩ জনকে আটক করেছে সে দেশের পুলিশ। এর মধ্যে সর্বোচ্চ ১ হাজার ৫২০ জন বাংলাদেশি নাগরিক রয়েছে।

মালয়েশিয়ার অভিবাসন মহাপরিচালক দাটুক সেরি মুস্তাফার আলীর বরাত দিয়ে দেশটির সংবাদমাধ্যম দ্য স্টার এবং বারনামার প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

এতে আরও জানানো হয়েছে, চলতি মাসের প্রথম দিন থেকে শুরু হওয়া অবৈধ অভিবাসনবিরোধী অভিযানে এখন পর্যন্ত ৫ হাজার ১৭৩ জনকে আটক করা হয়েছে। আটক ব্যক্তিদের মধ্যে হাজারের বেশি নারী এবং শিশু রয়েছে। এছাড়া ৪৫৮ অঞ্চলে অবস্থানরত আরও বেশ কয়েকজনকে নজরদারিতে রাখা হয়েছে।

দাটুক সেরি মুস্তাফার আলী বলেন, এখন পর্যন্ত অবৈধ অভিবাসনবিরোধী অভিযানে আটক ব্যক্তিদের মধ্যে ১ হাজার ৫২০ জন বাংলাদেশি নাগরিক রয়েছে। অন্যদের মধ্যে ইন্দোনেশিয়ার ১ হাজার ৪৭৬ জন; মিয়ানমারের ৪২৯ জন; ভিয়েতনামের ২৮৫ জন; ফিলিপাইনের ২৬১ জন এবং থাইয়ের ২০৬ জন নাগরিক রয়েছে। বাকিদের মধ্যে অন্যান্য বিভিন্ন দেশের নাগরিক রয়েছে।

তিনি আরও জানান, অবৈধ নিয়োগ এবং আবাসন সুবিধা দেওয়ার অভিযোগে ১০৮ কর্মীকে আটক করা হয়েছে। এছাড়া আরও ৩৬৭ জনকে সতর্কমূলক নোটিশ দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, মালয়েশিয়ায় অবৈধ বিদেশি শ্রমিকদের বৈধতা দিয়ে অস্থায়ীভাবে কাজের সুযোগ নিশ্চিত করতে এনফোর্সমেন্ট কার্ড (ই-কার্ড) দেওয়ার ঘোষণা দিয়েছিল দেশটির সরকার। ওই প্রক্রিয়া গত ১৫ ফেব্রুয়ারি থেকে শুরু হয়; এনফোর্সমেন্ট কার্ড দেওয়ার প্রক্রিয়া শেষ হয় গত ৩০ জুন। মালয়েশিয়ার অভিবাসন দপ্তরের তথ্য অনুযায়ী, অবৈধ বিদেশি শ্রমিকদের মাত্র ২৩ শতাংশ ওই কর্মসূচির সুযোগ নিয়েছে। সৌজন্যে: অর্থসূচক

প্রবাসীদের সকল ভিডিও খবর ইউটিউবে দেখতে সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেলটি: