শিরোনাম
প্রচ্ছদ / পযুক্তি / মুছে ফেলা যাবে ফেসবুক মেসেঞ্জারে পাঠানো মেসেজ!

মুছে ফেলা যাবে ফেসবুক মেসেঞ্জারে পাঠানো মেসেজ!

গুণীজনরা বলেন, মুখের কথা একবার বের হলে আর ফিরিয়ে নেয়া যায়না। সুতরাং ভাবিয়া করিও কাজ, করিয়া ভাবিও না। অনলাইন মেসেজিংয়ের ক্ষেত্রে এই কথাটি মারাত্নকভাবে প্রযোজ্য। এই যেমন ফেসবুক মেসেজের কথাই ধরুন। বর্তমানে মেসেঞ্জারে একবার কোনোকিছু কাউকে পাঠালে তা আর ফিরিয়ে নেয়া যায়না। আপনি সেই মেসেজ আর তুলে আনতে বা মুছে ফেলতে পারবেন না। বড়জোর আপনি আপনার নিজের মেসেঞ্জার থেকে মেসেজটি ডিলিট করতে পারবেন, কিন্তু যাকে পাঠিয়েছেন তার ইনবক্সে মেসেজটি থেকেই যাবে।

এখন পর্যন্ত ফেসবুকের নিয়ম হচ্ছে, যার নিজের ইনবক্সের মেসেজ সে নিজে ডিলিট করতে পারবে। অন্য কারও হাত নেই এখানে। কিন্তু ফেসবুক এবার ব্যবহারকারীদের মেসেজ উভয় দিক থেকেই মুছে ফেলার ফিচার চালু করার কথা বলছে। ফিচারটির নাম হতে পারে ‘আনসেন্ড’।

সম্প্রতি একটি টেকনোলজি ওয়েবসাইটে ফেসবুকের নতুন ফিচার সংক্রান্ত বেশ কিছু তথ্য দেন এক ফেসবুক কর্তা। সেখানেই ডিলিট অপশন মেসেঞ্জারে যুক্ত হওয়ার ব্যাপারে ইঙ্গিত দেন তিনি। গ্রাহকদের অনেকদিন ধরেই দাবি ছিল যে, মেসেঞ্জারেও মেসেজ ডিলিট করার অপশন থাকা উচিত। সেই দিকেই তাকিয়ে ফেসবুক এমন উদ্যোগ নিচ্ছে বলে মনে করা হচ্ছে।

এই ফিচারটি চালু হলে আপনি ফেসবুকের মাধ্যমে কাউকে মেসেজ পাঠানোর পর সেই মেসেজ চিরতরে মুছে ফেলতে পারবেন। অর্থাৎ, আপনার মেসেজ যাকে দিয়েছেন, তার ইনবক্স থেকেও আপনার মেসেজটি ডিলিট হয়ে যাবে। কিন্তু কবে এই ফিচার ব্যবহার করা যাবে তা অবশ্য খোলসা করে জানাননি ফেসবুকের ওই কর্তা।

ইনস্টাগ্রাম ও হোয়াটসঅ্যাপে অনেকদিন আগে থেকেই ডিলিট অপশনটি চালু হয়ে গিয়েছিল। ওই প্রতিবেদন অনুযায়ী, মেসেঞ্জারে সিক্রেট চ্যাট বলে একটি অপশন অনেকদিন আগে চালু করা হয়েছিল। সিক্রেট চ্যাটের ফলে গোপনীয়তা বজায় রেখে কথা বলা যায়। কিছুক্ষণ পরেই এই চ্যাট আপনা থেকেই ডিলিটও হয়ে যেত।

 

প্রবাসীদের সকল ভিডিও খবর ইউটিউবে দেখতে সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেলটি: