শিরোনাম
প্রচ্ছদ / মালয়েশিয়া / রোহিঙ্গাদের পক্ষে জাতিসংঘে যা বললেন মালেশিয়া প্রধানমন্ত্রী ড. মাহাথির মোহাম্মদ!

রোহিঙ্গাদের পক্ষে জাতিসংঘে যা বললেন মালেশিয়া প্রধানমন্ত্রী ড. মাহাথির মোহাম্মদ!

রোহিঙ্গাদের পক্ষে জাতিসংঘেল সাধারণ পরিষদে বক্তব্য দিয়েছেন মালেশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ । তিনি বলেন ,‘‘আমি কোন দেশের অভ্যন্তরীন বিষয়ে হস্তক্ষেপ করতে চাই না তবে পুরো বিশ্ব কি দাঁড়িয়ে দাঁড়িয়ে একটি হত্যাযজ্ঞ (রোহিঙ্গা হত্যা) দেখবে এবং কিছুই করবে না?’’

শুক্রবার জাতিসংঘের ৭৩তম সাধারণ পরিষদের অধিবেশনে ভাষণে কালে তিনি এবস কথা বলেন। তিনি বলেন, দেশগুলো স্বাধীন। কিন্তু তার মানে কি এই যে, নিজ দেশের জনগণের ওপর হত্যাযজ্ঞ চালানোর অধিকার তাদের রয়েছে!

তিনি বলেন, মিয়ানমারের রাখাইনে রোহিঙ্গাদের হত্যা করা হচ্ছে। তাদের ঘরবাড়ি জ্বালিয়ে দেয়া হয়েছে। ১০ লাখ শরণার্থী পালিয়ে যেতে বাধ্য হয়েছেন। গভীর সমুদ্রে ডুবে মৃত্যু হয়েছে অনেকের। তিনি আরো বলেন, বেঁচে থাকা লোকজনের খাবার, পানি ও স্যানিটেশনের সুবিধাবিহীন অস্থায়ী শিবিরে কোনো রকম ঠাঁই হয়েছে। তারপরও সু চিসহ মিয়ানমার কর্তৃপক্ষ এসব অস্বীকার করছে।

উল্লেখ্য,২০১৬ সালের অক্টোবর থেকে ২০১৭ সালের ২৫ আগস্ট পর্যন্ত ৮৭ হাজার রোহিঙ্গা বাংলাদেশে প্রবেশ করে৷ আর ২০১৭ সালের ২৫ আগস্ট থেকে এ পর্যন্ত সাড়ে ছয় লাখ রোহিঙ্গা পালিয়ে এসেছে৷ এছাড়া, আরও প্রায় চার লাখ রোহিঙ্গা ২০১৬ সালের অক্টোবরের আগে থেকে বাংলাদেশে অবস্থান করছে৷

গত বছর মিয়ানমারের সামরিক বাহিনী রোহিঙ্গা মুসলিমদের ওপর দমন অভিযান শুরু করলে ৭ লাখের বেশি রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে আসে। এর আগে থেকেই বিভিন্ন সময় পালিয়ে আসা তিন লাখের বেশি রোহিঙ্গা বাংলাদেশে অবস্থান করছিল। সব মিলিয়ে বর্তমানে প্রায় ১১ লাখ রোহিঙ্গা বাংলাদেশের আশ্রয়ে রয়েছে।

প্রবাসীদের সকল ভিডিও খবর ইউটিউবে দেখতে সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেলটি: