শিরোনাম
প্রচ্ছদ / মালয়েশিয়া / সর্বোচ্চ শাস্তি মৃত্যুদন্ড থাকছে না মালয়েশিয়ার আইনে!

সর্বোচ্চ শাস্তি মৃত্যুদন্ড থাকছে না মালয়েশিয়ার আইনে!

মালয়েশিয়ার কোনো মৃত্যুদণ্ড থাকবে না। মালয়েশিয়ায় বর্তমানে খুন, অপহরণ, অস্ত্র ও মাদক পাচারের মতো অপরাধের বিচারে সাজা হিসেবে মৃত্যুদণ্ডের বিধান রয়েছে। ব্রিটিশ উপনিবেশ আমল থেকে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ড কার্যকর করার বিধান চালু রয়েছে।

কিন্তু বৃহস্পতিবার মালয়েশিয়ার কমিউনিকেশন ও মাল্টিমিডিয়াবিষয়ক মন্ত্রী গোবিন্দ সিং দেও এ তথ্য জানিয়েছেন, মালয়েশিয়ায় মৃত্যুদণ্ড বাতিলের সিদ্ধান্তে রাজি হয়েছে দেশটির মন্ত্রিসভা। এর ফলে দেশটিতে ফাঁসি কার্যকরের অপেক্ষায় থাকা সাজাপ্রাপ্তদের দণ্ড স্থগিত রাখার সিদ্ধান্তও নেয়া হয়েছে।

দেশের মধ্যে মৃত্যুদণ্ডের রীতি নিয়ে ব্যাপক বিরোধিতার মুখে পড়ায় এ সিদ্ধান্ত নিয়েছে সরকার।লয়ার্স ফর লিবার্টি রাইটস গ্রুপের পরামর্শক এন. সুরেন্দরন বলেন, মৃত্যুদণ্ড বর্বরোচিত ও অমানবিক নিষ্ঠুরতা।

সোমবার দেশটির সংসদে সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড বাতিল করতে প্রস্তাবিত একটি বিল উত্থাপন করা হলে সরকারি দল এ নিয়ে আলোচনা করে। মৃত্যুদণ্ড বাতিল করতে দেশটির সরকারের নেয়া এ সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে আন্তর্জাতিক বিভিন্ন মানবাধিকার সংগঠন ও বিদেশি কূটনীতিক।

মালয়েশিয়ার আইনমন্ত্রী লুই ভুই কিওং চ্যানেল নিউজ এশিয়াকে বলেন, সকল ধরনের মৃত্যুদণ্ড স্থায়ীভাবে বাতিল করা হবে। এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত না আসা পর্যন্ত সব ধরনের মৃত্যুদণ্ডাদেশ স্থগিত করার আহ্বান জানান তিনি।

আইনমন্ত্রী কিওং বলেন, ‘যেহেতু আমরা এ মৃত্যুদণ্ড বাতিল করতে যাচ্ছি; তাই উচিত হবে এই সময়ে কারও মৃত্যুদণ্ড কার্যকর না করা। আইনমন্ত্রী কিওং আরো বলেন, আমরা ‘পারডর্ন বোর্ড’কে অপেক্ষারতদের তালিকা প্রকাশ এবং মুক্তি দেয়ার জন্য দোষী সাব্যস্তদের করা আবেদনগুলো বিবেচনা করার কথা বলবো।’

উল্লেখ্য, মালয়েশিয়ায় হত্যা, অপহরণ, মাদক চোরাচালান এবং রাষ্ট্রদ্রোহীতাসহ এ ধরনের অপরাধের কারণে প্রত্যেক বছর দেশটিতে ১ হাজার ২০০ জনের বেশি মানুষকে ফাঁসি দেয়া হয়।

বুধবারের মন্ত্রিসভার বৈঠকে মৃত্যুদণ্ড বাতিলের সত্যতা নিশ্চিত করেছেন দেশটির যোগাযোগ ও মাল্টিমিডিয়াবিষয়ক মন্ত্রী গোবিন্দ সিং দেও। তিনি বার্তাসংস্থা এএফপিকে বলেন, ‘আমি আশা করছি খুব দ্রুতই আইনটি সংশোধন করা হবে। মালয়েশিয়ার মৃত্যুদণ্ড রদ হলে দেশটি অন্য দেশে তাদের নাগরিকদের মৃত্যুদণ্ড রদ করানোর জন্য নৈতিক কর্তৃত্ব পাবে।

প্রবাসীদের সকল ভিডিও খবর ইউটিউবে দেখতে সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেলটি: