শিরোনাম
প্রচ্ছদ / সৌদি আরব / সৌদিতে নারী কর্মীরা অনেক ভালো আছেন: প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী !

সৌদিতে নারী কর্মীরা অনেক ভালো আছেন: প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী !

সৌদি আরবে গৃহকর্মী নির্যাতন নিয়ে ব্যাপক সমালোচনা হলেও প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী দাবি করেছেন, দেশটিতে বাংলাদেশি নারী কর্মীরা এখন ‘ভালো আছেন’। ফিরে আসা নারী কর্মীরা এখন সৌদি আরবে ফিরতে চাইছেন বলেও দাবি করেছেন মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি।

সোমবার (০৯ জুলাই) বিকেলে জাতীয় সংসদের অধিবেশনে জাতীয় পার্টির সংরক্ষিত আসনের সদস্য মাহজাবীন মোরশেদের ৭১ বিধিতে আনা নোটিশের জবাবে প্রবাসী কল্যাণ ও কর্মসংস্থান মন্ত্রী এসব কথা বলেন।

তিনি বলেন, দেশে অনেক অসহায় দরিদ্র পরিবার রয়েছে। তারা তাদের পরিবারের কষ্ট দূর করতে দালালদের চক্রান্তে বিদেশে পাড়ি জমায়। অধিক বেতনের কথা বলে এক শ্রেণির অসাধু দালাল তাদের কাছ থেকে টাকা হাতিয়ে নিয়ে বিদেশে পাঠাচ্ছে।

কিন্তু বিদেশে গিয়ে তারা প্রস্তাবিত কাজ পাচ্ছে না, বেতনও পাচ্ছে না। বরং দিনের পর দিন নানাভাবে নির্যাতনের শিকার হচ্ছে। নির্যাতনের মাত্রা এত বেশি হচ্ছে যে তারা ভারসাম্য হারিয়ে ফেলছে। এ ধরনের নির্যাতিত দুই শতাধিক নারী সৌদিআরব থেকে প্রতি মাসে দেশে ফিরে আসছেন। এই চক্রের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নিতে হবে।

মাহজাবীনের এই নোটিশের জবাবে ও পরে প্রশ্নের জবাবে প্রবাসী কল্যাণ মন্ত্রী নূরুল ইসলাম বিএসসি বলেন, ভাষা না জানায় কথা বলতে না পারা ও খাদ্যাভ্যাসের কারণে টিকতে না পারায় অনেকে দেশে ফিরে আসেন।

মন্ত্রী আরো বলেন, সৌদিআরবে রমজান মাসে অত্যধিক কাজের চাপ সহ্য করতে না পেরে কিছু নারী শ্রমিক দেশে ফিরেছেন। এসব যেন না হয় সেজন্য আমরা যোগ্যতা ও দক্ষতার বিষয়টিকে গুরুত্ব দিয়ে বিদেশে নারী শ্রমিক পাঠানোর উদ্যোগ নিয়েছি।

প্রবাসীদের সকল ভিডিও খবর ইউটিউবে দেখতে সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেলটি: