শিরোনাম
প্রচ্ছদ / বাংলাদেশ / HSC-তে ৫০ নম্বরের পরীক্ষায় ৬৩!

HSC-তে ৫০ নম্বরের পরীক্ষায় ৬৩!

পরীক্ষার মোট নম্বর ৫০। কিন্তু এক পরীক্ষার্থী পেয়েছেন ৬৩। চাঞ্চল্যকর এই ঘটনাটি ঘটেছে যশোর শিক্ষা বোর্ডে। ভাগ্যবান পরীক্ষার্থীর নাম সুদীপ্ত কুমার সরদার।

সাতক্ষীরার কলারোয়া সরকারি কলেজের ছাত্র সুদীপ্ত এ বছর যশোর শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি পরীক্ষায় অংশ নেন। উচ্চতর গণিত দ্বিতীয়পত্র বিষয়ে রচনামূলক অংশে ৫০ নম্বরের মধ্যে তিনি ৬৩ নম্বর পেয়েছেন। যশোর শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে এই নম্বর প্রকাশ করা হয়েছে।

বিজ্ঞান বিভাগের ছাত্র সুদীপ্ত কুমার সরদার ৪ দশমিক ১৭ পয়েন্ট পেয়ে এ গ্রেডে উত্তীর্ণ হয়েছেন। তিনি উচ্চতর গণিত দ্বিতীয়পত্র বিষয়ে রচনামূলক অংশে অতিরিক্ত নম্বর পেলেও নৈর্ব্যক্তিক অংশে ২৫-এর মধ্যে ৮ এবং ব্যবহারিক অংশে ২৫-এর মধ্যে ২৪ নম্বর পেয়েছেন। সব মিলিয়ে ওই বিষয়ে তিনি পেয়েছেন ৯৫ নম্বর। বিষয়টি এরই মধ্যে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ভাইরাল হয়ে পড়েছে।

৫০ নম্বরের মধ্যে কীভাবে একজন শিক্ষার্থী ৬৩ নম্বর পেতে পারেন এমন প্রশ্নের উত্তরে কলারোয়া সরকারি কলেজের অধ্যক্ষ অধ্যাপক বাসুদেব বসু জানান, বিষয়টি নিছক ভুল। তিনি বলেন, পরীক্ষক খাতা দেখেন ম্যানুয়ালি।

অপরদিকে শিক্ষা বোর্ড সেটি সমন্বয় করে মেশিন রিডেবল পদ্ধতিতে। হতে পারে পরীক্ষকই ভুলটি করেছেন। তবে বোর্ড কর্তৃপক্ষকে অবহিত করা মাত্র সেটি সংশোধনের ব্যবস্থা নেওয়া হবে।

প্রবাসীদের সকল ভিডিও খবর ইউটিউবে দেখতে সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেলটি: